বিরাট কোহলি জীবনী bangla

বিরাট কোহলি জীবনী Bangla

Posted on

ভিরাট কোহলী হলেন একজন ভারতীয় ক্রিকেটার এবং বর্তমানে তিনি ভারতের ক্রিকেট দলের ক্যাপ্টেন। তিনি ২০০৮ সালে ভারতের ক্রিকেট দলে প্রথমবারে নির্বাচিত হন এবং তারপর থেকে তার ক্রিকেট ক্যারিয়ার অত্যন্ত সফল হয়েছে।

কোহলী ১৯৮৮ সালে দক্ষিণ দিল্লি শহরে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম প্রিম কোহলী এবং তার মা সারিতা কোহলী। ক্রিকেট খেলার শুরু করার আগে কোহলী হত্যাকান্ডে দক্ষিণ দিল্লির কলেজ টিমের সাথে খেলেন। তারপর তিনি ভারত এ এন্ড দলের প্রস্তুতি সম্পন্ন করেন এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তার প্রথম টেস্ট ম্যাচে ব্যাটসম্যান হিসেবে বিদায় জানান।

এরপর থেকে তার ক্রিকেট ক্যারিয়ার প্রগতি স্বচ্ছল হয়ে উঠে গিয়েছে। তিনি এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে চিহ্নিত এব

ভিরাট কোহলী ক্রিকেট বিশ্বের সেরা খেলোয়াড় হিসেবে চিহ্নিত এবং তার পাশে অনেক গৌরবজয়ী পুরস্কার রয়েছে। তিনি ত্রিশট ব্যাটিংয়ে আগেস্ট সাভার হওয়া পর্যন্ত পর্যাপ্ত সময়ে সেরা ক্রিকেটারদের মধ্যে একজন হিসেবে চিহ্নিত হয়েছে।

কোহলীর প্রথম সফলতা তিনি ২০০৮ সালে উদ্যোগ নিয়ে জাতীয় দলে প্রথম বারে উঠে আসার সময় পান। তিনি সাকিব আল হাসান সহ বিশ্বের সেরা অলরাউন্ডার হিসেবে চিহ্নিত এবং তাঁর নেতৃত্বে ভারত দল বিশ্ব কাপ ২০১১ ও ২০১৫ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৩ জিতে নিতে পারে।

কোহলীর ক্রিকেট ক্যারিয়ার তাঁর স্বপ্ন পুরন করার উপর ভিত্তি করে নিরলস প্রচেষ্টায় নিজেকে উন্নয়ন করেছেন। তিনি তাঁর সফলতা প্রাপ্তির পাশাপাশি পুরো ক্রিকেট জগতকে উদ্দীপন

এছাড়াও পড়ুন: বাংলায় মমতা ব্যানার্জির জীবনী

একজন প্রতিযোগী হিসেবে কোহলীর শিখার প্রক্রিয়া অব্যক্তিগতভাবে কঠিন হয়েছে এবং তিনি সকল ক্রিকেটারদের প্রতি একজন নিজেকে সমর্পিত করেছেন। তিনি ব্যাটিং ও ফিল্ডিং উভয়ে উত্তম এবং তাঁর ক্রিকেট বিশ্বকাপে মুক্তি পাওয়া মোট স্কোর বিশ্বে সেরা হিসেবে চিহ্নিত হয়েছে।

কোহলীর জন্ম ৫ নভেম্বর, ১৯৮৮ সালে হয়েছে এবং তিনি দিল্লীতে জন্মগ্রহণ করেছেন। তিনি ক্রিকেট খেলার জন্য আরম্ভের থেকেই আগ্রহী ছিলেন এবং একটি ছোট্ট ক্লাবে যৌথভাবে খেলা শুরু করেন। তিনি তাঁর বয়সের ৯ বছর বয়সী ছিলেন যখন তিনি দিল্লীর বিভিন্ন স্কুলে পরীক্ষার জন্য ছুটি নিয়ে ক্রিকেট খেলতেন।

এছাড়াও পড়ুন: মাওলানা আবুল কালাম আজাদ জীবনী

কোহলীর দক্ষতা সীমাহীন এবং তিনি হিসেবে নিজেকে পরিষ্কার করেন। তিনি একজন সমর্পণশীল সংগঠ