The Kashmir Files Full Movie HD Download Hindi 720p, 1080p

Posted on

The Kashmir Files Full Movie HD Download:‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন বলিউডের প্রবীণ অভিনেতা মিঠুন চক্রবর্তী, অনুপম খের, দর্শন কুমার এবং পল্লবী জোশী। ছবিটি পরিচালনা করেছেন বিখ্যাত বিটাউন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ‘দ্য তাসখন্দ ফাইলস’ ছবি দিয়ে ইতিমধ্যেই বলিউডে নিজের নাম তৈরি করেছেন তিনি। বিবেক অগ্নিহোত্রী রূপালি পর্দায় সামাজিক সমস্যা তুলে ধরতে দ্বিধা করেন না। ‘দ্য কাশ্মীর ফাইল’-এর স্ক্রিনিং কোথাও কোনো আপস ছাড়াই করা হয়েছিল।

11 মার্চ বিশ্বব্যাপী মুক্তি পাওয়া চলচ্চিত্রটি একটি দুর্দান্ত সাফল্য ছিল। সমালোচকরাও করতালিতে অভিভূত। হরিয়ানা ও মধ্যপ্রদেশ সরকারও ছবিটির জন্য কর ছাড় ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ছবিটির প্রশংসা করেছেন। ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি সম্পর্কে এত চিত্তাকর্ষক কী? এই সিনেমা কি সম্পর্কে?

The Kashmir Files Movie (2022) In Hindi

কাশ্মীর পণ্ডিতদের গণহত্যা… ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর গল্পে 1990 সালে কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যা দেখানো হয়েছে। পাকিস্তান থেকে অনুপ্রাণিত জঙ্গিরা কাশ্মীর উপত্যকায় একটি গোষ্ঠীর উপর নৃশংস গণহত্যা চালায়। কাশ্মীরি নারীদের বিবস্ত্র করে গণধর্ষণ করা হয়। উপত্যকায় থাকতে চাইলে তারা তাকে ধর্মান্তরিত করবে অথবা হত্যা করবে বলে হুমকি দেয়। যারা বাধা দিচ্ছেন তাদের থামান। তার সম্পত্তি লুট করে। আগত বিক্ষোভকারীদের ওপর গুলিবর্ষণ করা হয়।

বন্দুক ও ছুরি দিয়ে নির্দয়ভাবে আক্রমণ করা হয়। পাকিস্তান নৃশংসতা চালানোর জন্য জিহাদি জনতার সাথে হাত মিলিয়েছে জেনে তারা হতবাক হয়ে যায়। এই মর্মান্তিক ঘটনার ফলে প্রায় ৫ লাখ কাশ্মীরি পণ্ডিত ঘরে ঘরে উদ্বাস্তু হয়ে পড়ে। এ কারণে তারা বিভিন্ন রাজ্যে যান। তিনি বছরের পর বছর দিল্লি প্রত্নতাত্ত্বিক স্থানের ট্রেইলে বসবাস করতেন। হাজার হাজার পরিবার ছড়িয়ে পড়েছিল।

সত্যি কথা বলতে, সিনেমাটিক আকারে হাজির হতে অনেক সাহস লাগে। অনেক চলচ্চিত্র নির্মাতা কাক্কুরথির সাথে রাজস্বের জন্য মীমাংসা করে, দাবি করে যে তারা বাস্তব গল্প চিত্রিত করছে। কিন্তু পরিচালক বিবেক অগ্নিহোত্রী কোনো আপস ছাড়াই স্ক্রিনিং করেছিলেন। 1990-এর দশকে কাশ্মীরের উন্নয়ন কী ছিল? ‘কাশ্মীর ফাইলস’-এ দেখানো হয়েছে। কাশ্মীরে যা ঘটেছে তার আসল বাস্তবতা সামনে আসেনি। তাই একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে এই ছবিটি নির্মাণ করেছি।চার বছর ধরে অনেক কষ্ট করেছি। আমাদের ফিল্ম দেখুন এবং ঘটনাগুলি জানুন,” হায়দরাবাদে একটি সম্মেলনে পরিচালক বিবেক অগ্নিহোত্রী বলেছিলেন। প্রযোজক অভিষেক আগরওয়াল বলেন, গত ৩০ বছরে ‘কাশ্মীর ফাইলস’-এর মতো গল্প কেউ তৈরি করেনি।

তবে, আমাদের দেশের কাশ্মীর অঞ্চলের এই ভয়ঙ্কর ঘটনাকে রূপালি পর্দায় তুলে ধরা সহজ হবে না। পরিচালকদের জন্য এই ছবিটি তৈরি করতে নল্লেরুর হাঁটা লাগেনি। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী বেশ কয়েকটি সাক্ষাত্কারে উল্লেখ করেছেন যে তিনি ছবিটি বন্ধ করার জন্য হুমকিমূলক কল পেয়েছিলেন। ছবিটি আটকানোর জন্য আদালতে মামলাও হয়েছে। অনেক উত্থান-পতনের মুখোমুখি হয়ে, পরিচালক বিবেক অগ্নিহোত্রী কাস্টদের সহায়তায় রূপালী পর্দায় ‘দ্য কাশ্মীর ফাইলস’ উন্মোচন করেছিলেন। এতে প্রতিটি দৃশ্যে অভিনয়শিল্পীদের আবেগঘন অভিনয় দর্শকদের মাতাল করে দেয়।

ছবিটি দেখে অনেক দর্শকের চোখে পানি চলে এসেছে। ক্রিকেটার সুরেশ রায়না তার টুইটার হ্যান্ডেলে ভিডিওটি শেয়ার করেছেন। এই ভিডিওতে আমরা দেখতে পাচ্ছি যে একজন মহিলা বিবেকের পা স্পর্শ করছেন এবং ছবিটি সম্পর্কে তার অনুভূতি সম্পর্কে উচ্চস্বরে কাঁদছেন। পরে পরিচালক বিবেক ও অভিনেতা দর্শন কুমার মহিলাকে সান্ত্বনা দেন। পরিচালক দর্শন কুমারও চোখের জল ফেলছিলেন। চলচ্চিত্রটি 11 মার্চ বিশ্বব্যাপী মুক্তি পেতে চলেছে এবং সারা দেশে 561টি সিনেমা হলে এবং বিদেশে 113টি পর্দায় প্রদর্শিত হবে।

The Kashmir Files Movie HD Watch 720p

The Kashmir Files Movie Download Hindi:1990-এর দশকে কাশ্মীরি পণ্ডিতদের তাদের মাতৃভূমি থেকে দুঃখজনক নির্বাসনের ট্র্যাকিং একটি সংশোধনবাদী ডকুড্রামার মতো, দ্য কাশ্মীর ফাইলগুলি মূলত আখ্যানের যুদ্ধ, যেখানে অগ্নিহোত্রী ঘটনাগুলির একটি সংস্করণ নিয়ে আসতে দৃঢ়প্রতিজ্ঞ। কিছু তথ্য, কিছু অর্ধ-সত্য এবং অনেক বিকৃতি ব্যবহার করে, এটি কাশ্মীর ইস্যুতে একটি বিকল্প দৃষ্টিভঙ্গি প্রচার করে, যার লক্ষ্য শুধুমাত্র উসকানি দেওয়া নয়… বরং উসকানি দেওয়া।

কাশ্মীরি পণ্ডিতদের বেদনা বাস্তব এবং জনপ্রিয় সংস্কৃতিতে প্রকাশ করা উচিত, তবে এটি 170 মিনিটেরও বেশি সময় ধরে অগ্নিহোত্রী দ্বারা প্রচারিত ‘আমাদের বনাম তাদের’ বিশ্বদৃষ্টির চেয়ে আরও সূক্ষ্ম, আরও উদ্দেশ্যের দাবিদার।

চলচ্চিত্রটি রাজ্যে জঙ্গিবাদ থেকে প্রজন্মের পর প্রজন্ম ভুগছেন এমন লোকদের সাক্ষ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এবং হলোকাস্টের অনুরূপ একটি পূর্ণ-স্কেল গণহত্যা হিসাবে দুঃখজনক পালানোর ঘটনাকে উপস্থাপন করে, যা মিডিয়া দ্বারা ইচ্ছাকৃতভাবে ভারতের বাকি অংশ থেকে দূরে রাখা হয়েছিল। , ‘বুদ্ধিজীবী’ লবি এবং তৎকালীন সরকার তাদের স্বার্থসিদ্ধির কারণে।

অগ্নিহোত্রী দ্য তাসখন্দ ফাইলস-এ গৃহীত ফর্মের উপর উন্নতি করেছেন, যেখানে তিনি স্মৃতি এবং ফ্ল্যাশব্যাকের মাধ্যমে প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর মৃত্যুর ঘটনা বর্ণনা করেছেন, বর্ণনাটি সময়ের সাথে সাথে পিছিয়ে যাচ্ছে।

এখানে, কৃষ্ণ (দর্শন কুমার), একজন কাশ্মীরি পণ্ডিত এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের একটি বিশিষ্ট বিশ্ববিদ্যালয়ের ছাত্র, তার ‘উদারপন্থী’ শিক্ষক রাধিকা মেনন (পল্লবী জোশী) দ্বারা নিশ্চিত যে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলন একই। ভারতের স্বাধীনতা আন্দোলন।

The Kashmir Files Full Movie Free 1080p, HD

কৃষ্ণের দাদা পুষ্কর নাথ (অনুপম খের) মারা গেলে, তিনি তার ছাই নিয়ে কাশ্মীরে ফিরে আসেন এবং তার দাদার চার বন্ধুর সাথে দেখা করেন, যারা কৃষ্ণকে কাশ্মীরের ‘বাস্তব’ গল্প বলে এবং অবশ্যই দর্শকদের কাছে। তার বর্ণনায়, কাশ্মীর সভ্যতার সংঘর্ষের মুখোমুখি হয়েছিল এবং পন্ডিতদের একটি সম্প্রদায়কে খুশি করার জন্য রাজ্য ও কেন্দ্রীয় সরকার মরতে রেখেছিল। টুকরোটির খলনায়ক হলেন বিট্টা, যিনি বাস্তব জীবনের গুলাম মোহাম্মদ দার ওরফে বিট্টা কারাতে এবং সন্ত্রাসবাদী সংগঠন জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্টের মুখ ইয়াসিন মালিকের সংমিশ্রণের মতো শোনাচ্ছেন৷

এই বিষয়ে বিধু বিনোদ চোপড়ার চলচ্চিত্রের বিপরীতে, অগ্নিহোত্রীর উপত্যকায় রোমান্স করার সময় নেই। এটি বিশাল ভরদ্বাজের হায়দারের বিরুদ্ধে একটি পাল্টা ব্যবস্থার মতো, কারণ ছবিটি বোঝানোর চেষ্টা করে যে কাশ্মীরি মুসলমানরা পণ্ডিত এবং অন্যান্য সংখ্যালঘুদের সাথে যা করেছে তার পরে তারা কষ্ট পাওয়ার যোগ্য ছিল।

একটি ঝামেলাপূর্ণ গ্রহণ, এটি পর্যায়ক্রমে দখল করে এবং ধরে রাখে। পণ্ডিতদের রক্তপাত, অত্যাচার এবং অবজ্ঞার দৃশ্যগুলি নৃশংস তীব্রতার সাথে শ্যুট করা হয়েছে। ক্যামেরাওয়ার্ক উপত্যকার গভীর, জ্বলন্ত রঙগুলিকে ধারণ করে এবং পারফরম্যান্সগুলি মন্ত্রমুগ্ধ করে।
ফিল্মের বিবেক রক্ষক হিসাবে, খের তার বাগ্মীতাকে সর্বোত্তমভাবে তুলে ধরেন। দর্শন একটি উদ্ঘাটন এবং প্রতিভাবান পল্লবীকে ফিরে দেখে ভালো লাগছে। মিঠুন চক্রবর্তী, প্রকাশ বেলাওয়াদি, পুনীত ইসার এবং অতুল শ্রীবাস্তব পুষ্কর নাথের বন্ধু হিসেবে আত্মবিশ্বাসী।

The Kashmir Files HD Movie Download

যাইহোক, যে ফিল্মটি বিদেশী সংবাদমাধ্যমকে অস্থিরতা এবং ক্লিকবেটের শিরোনাম অর্জনের জন্য অভিযুক্ত করে, ধীরে ধীরে একই কথিত শোষণমূলক পদ্ধতির জন্য পড়ে যা টিউবগুলিকে ছিঁড়ে ফেলতে এবং শত্রুতা তৈরি করে। সংখ্যাগরিষ্ঠ যখন সংখ্যালঘু হয়ে যায় এবং উল্টো হয়ে যায় তখন কী হয় তা বোঝার চেষ্টা কমই আছে। তার অনুপস্থিতিতে একজন মধ্যপন্থী মুসলমানের কণ্ঠস্বর স্পষ্ট। শিক্ষিত অভিজাতদের প্রতিনিধিত্ব অগভীর এবং সহজ চরিত্র হত্যার সীমানা।

কিছু কথোপকথন আশা করে যে অগ্নিহোত্রী এমন একটি বিষয়ের জটিলতার সমাধান করবেন যা আগে সম্বোধন করা হয়নি, কিন্তু একবার তিনি একটি ধর্মের বিরুদ্ধে এজেন্ডা চালানো শুরু করলে, কাশ্মীর ফাইলগুলি তার উদ্দেশ্য, মানবতাবাদী চেহারা হারিয়ে ফেলে।

এটি সেই সময়ের জন্য একই নির্বাচনী আচরণ করে যা এটি 90 এর দশকে খেলোয়াড়দের অভিযুক্ত করে।

সোশ্যাল মিডিয়ার যুগে বেশিরভাগের মতো, অগ্নিহোত্রী আজকের প্রিজমের মাধ্যমে অতীতের দিকে তাকায় এবং রাতের খাবার টেবিলে প্রচুর আলোচনা স্ক্রিপ্টে পরিণত করে। তার জন্য কোন মাঝামাঝি স্থল নেই, কারণ তিনি অতীত থেকে তার বর্ণনার সাথে মানানসই উদাহরণ বেছে নেন এবং বেছে নেন। তিনি শেখ আবদুল্লাহর কথা বলেন, কিন্তু কাশ্মীরের ভারতে যোগদানের সময় রাজা হরি সিং যে ভূমিকা পালন করেছিলেন তা উল্লেখ করেননি। এমনকি 1980 এর দশকের শেষের দিকে কাশ্মীরে কারচুপির ব্যালট পেপার কীভাবে বুলেট সংস্কৃতির জন্ম দিয়েছিল সে সম্পর্কেও তিনি কথা বলেন না।

ছবিটি পাকিস্তান-আফগানিস্তান কোণ এবং স্থানীয় মুসলমানদের উপর বিদ্রোহকে স্থায়ী করার দায়বদ্ধতাকে চিত্রিত করেছে। অগ্নিহোত্রীর নথিতে, সন্ত্রাসের একটি ধর্ম আছে এবং এটি দেখা যাচ্ছে যে কাশ্মীরের প্রতিটি মুসলমান বিচ্ছিন্নতাবাদী এবং হিন্দুদের ইসলামে রূপান্তর করতে আগ্রহী। 1947 সাল পর্যন্ত ডোগরা রাজারা কীভাবে রাজ্য শাসন করেছিল তা এখানে অবশ্যই নেই।

অবশ্যই, ধর্মীয় স্লোগান উত্থাপিত হয়েছিল, এবং প্রকৃতপক্ষে কাশ্মীর পণ্ডিতরা ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রসফায়ারে ধরা পড়েছিল, কিন্তু ইতিহাস ততটা কালো এবং সাদা নয় যতটা অগ্নিহোত্রী আমাদের বিশ্বাস করতে চান।

The Kashmir Files Movie Leaked Online, Filmyzilla, Pagalworld

কৃষ্ণ জলবায়ু বক্তৃতায় কাশ্মীরি কিংবদন্তিদের নাম এবং তাদের অবদান ইতিহাসের বই এবং মৌখিক ঐতিহ্যে প্রচুর। চলচ্চিত্রের জন্য গবেষণার সময় নির্মাতারা যদি তার সম্পর্কে জানতেন, তাহলে দর্শকদের বলা ঠিক হবে না যে তাকে রহস্যময় লালেশ্বরী, শঙ্করাচার্যের কাশ্মীর সফর এবং রাজ্যের বুদ্ধিজীবী রাজধানী সম্পর্কে শেখানো হয়নি।

তথ্যের নির্বাচনী ব্যবহারের কথা বলতে গিয়ে, ছবিটি সরাসরি ফারুক আবদুল্লাহ এবং মুফতি মোহাম্মদ সাঈদকে আক্রমণ করে এবং পরোক্ষভাবে কংগ্রেসকে দেশত্যাগের জন্য দায়ী করে, কিন্তু সুবিধাজনকভাবে আমাদের বলতে ভুলে যায় যে এটি একটি জাতীয় ফ্রন্ট সরকার ছিল। যেটি 1990 সালের জানুয়ারিতে ক্ষমতায় ছিল, যখন কথিত গণহত্যা সংঘটিত হয়েছিল, যার বেঁচে থাকা নির্ভর করে ভারতীয় জনতা পার্টি এবং বাম দলগুলির বাইরের সমর্থনের উপর।

তিনি সুবিধামত সেই দলের কথাও ভুলে যান যার এজেন্ডা তিনি চালাচ্ছেন, জ্ঞাতসারে বা অজান্তে, একটি আঞ্চলিক দলের সাথে সরকার গঠন করেছেন, যাকে চলচ্চিত্রটি দিল্লিতে জাতীয়তাবাদী, শ্রীনগরে সাম্প্রদায়িক হিসাবে বর্ণনা করেছে।

কৌতূহলজনকভাবে, ছবিটি ন্যায়বিচারের কথা বলে, কিন্তু বিচার বিভাগের ভূমিকা, পণ্ডিতদের আইনি লড়াই এবং আসল বিট্টা দুই দশকেরও বেশি সময় জেলে কাটিয়ে এবং জামিনে বেরিয়ে আসার পরে, আবারও ফিরে আসে না। . বার

এমনকি ফয়েজ আহমেদ ফয়েজের ভাল পুরানো কবিতাও বিকৃতির প্রক্রিয়া থেকে রেহাই পায়নি। 1979 সালে লেখা, উই উইল সি পাকিস্তানি জেনারেল জিয়া উল হকের উগ্রবাদী ব্যাখ্যাকে বিপরীত এবং চ্যালেঞ্জ করার জন্য ঐতিহ্যগত ইসলামিক চিত্রের রূপক ব্যবহার করে। যখন তিনি বলেন “আন-আল-হক” (আমিই সত্য), তখন তিনি হিন্দু ধর্মের অদ্বৈত দর্শনের কাছাকাছি চলে আসেন। ছবিটি মানুষের মন জয় করার লক্ষ্যে অটল বিহারী বাজপেয়ীর মতো প্রাক্তন প্রধানমন্ত্রীদের উপহাস করে। সম্ভবত, নির্মাতারা কেবল জমি শাসনে বিশ্বাসী।

এক দার, স্ট্রিট জাস্টিস-এর নামে, একটি সম্প্রদায়ের বিরুদ্ধে আরও ঘৃণা ছড়ানোর জন্য শীঘ্রই সোশ্যাল মিডিয়ায় ছবিটির ক্লিপিংস শেষ হবে।

কাশ্মীর ফাইলস বর্তমানে প্রেক্ষাগৃহে চলছে

The Kashmir Files (2022) Movie Latest News And Updates

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত কয়েকদিনে সদ্য মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর জন্য তার প্রশংসা করেছেন। একটি নতুন ভিডিওতে, প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে একটি “পুরো ইকোসিস্টেম” চলচ্চিত্রটিকে মানহানিকর করার চেষ্টা করছে যা “সত্য” বলে।

11 মার্চ মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত কাশ্মীর ফাইলস। ছবিটি 1990-এর দশকে উপত্যকা থেকে কাশ্মীরি হিন্দুদের নির্বাসনের উপর ভিত্তি করে তৈরি। এটি সব দিক থেকে উত্সাহী বিতর্ক প্রজ্বলিত করেছে।

এছাড়াও পড়ুন: ভোটার লিস্ট 2022 পশ্চিমবঙ্গ

ফিল্মটি নিয়ে কথা বলতে গিয়ে, পিএম মোদি বলেন, “লোকেরা গত কয়েকদিন ধরে এটি নিয়ে আলোচনা করছে। যারা সাধারণত মত প্রকাশের স্বাধীনতার পক্ষে তাদের জীবন অতিবাহিত করে তারা হঠাৎ খুব উত্তেজিত হয়ে পড়েছে। এটিকে শিল্পের অংশ হিসাবে আলোচনা করছে না। পরিবর্তে, এটি পুরো ইকোসিস্টেম ছবিটিকে বদনাম করার জন্য কঠোর চেষ্টা করছে।”

The Kashmir Files box office collections

কাশ্মীর ফাইল বক্স অফিস ডে 4 সংগ্রহ: ছবিটি ₹ 42.20 কোটি সংগ্রহ করেছে। এতে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী এবং পল্লবী যোশী।

বিবেক রঞ্জন অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলস, মুক্তির চার দিনের মধ্যে বক্স অফিসে 42.20 কোটি রুপি আয় করেছে। ছবিতে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশি, দর্শন কুমার, ভাষা সুম্বালি এবং চিন্ময় মন্ডলেকার। এটি 1990 এর দশকে কাশ্মীর উপত্যকায় কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যার উপর ভিত্তি করে তৈরি। ইতিবাচক পর্যালোচনার মধ্যে শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে কাশ্মীর ফাইল

টুইটারে নিয়ে, চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ লিখেছেন, #TKF একটি স্ম্যাশ-হিট… একটি ব্লকবাস্টার হতে… শুক্র 3.55 কোটি, শনি 8.50 কোটি, সূর্য 15.10 কোটি, সোম 15.05 কোটি৷ মোট: ₹ 42.20 কোটি।

BoxOfficeIndia com দ্বারা রিপোর্ট করা হয়েছে, ছবিটি ‘উত্তর ভারত এবং গুজরাট/সৌরাষ্ট্র দ্বারা পরিচালিত হচ্ছে যা প্রধান অবদানকারী। এটি যোগ করেছে যে মাল্টিপ্লেক্স এবং সিঙ্গেল স্ক্রিন উভয়ই এই অঞ্চলে ভাল করছে।

দ্য হিন্দুস্তান টাইমস ফিল্মটির রিভিউতে লেখা হয়েছে, “বিবেক অগ্নিহোত্রীর ট্র্যাজেডি নিয়ে গবেষণা ফিল্মের প্রতিটি দৃশ্যে দেখায়, যদিও ফিল্মের প্রায় তিন ঘণ্টার দৈর্ঘ্য এটিকে সাহায্য করে না৷ নন-লিনিয়ার চিত্রনাট্য আপনাকে যে কোনও একটির উপর নিচু করে দেয়৷ চরিত্রের গল্পটি ডুবে যাক। পুষ্কর এবং তার পরিবারের সাথে যা ঘটেছিল তার জন্য আপনি যখন ভয়ানক বোধ করছেন, তখন কৃষ্ণের তার পরিবারের হত্যাকাণ্ডের সত্যতা খুঁজে বের করার চেষ্টা শেষ হয়ে যায় এবং আপনি অবিলম্বে বর্তমানের দিকে ফিরে যান। সন্ধানের গল্প কৃষ্ণের যাত্রা সম্পর্কে সত্য এবং তার পরিবারের সাথে যা ঘটেছিল তার জন্য আরও প্রত্যয় এবং স্পষ্টতার প্রয়োজন ছিল।”

কর্ণাটক, গুজরাট, মধ্যপ্রদেশ, ত্রিপুরা এবং গোয়া সহ বেশ কয়েকটি রাজ্য কাশ্মীর ফাইলগুলিকে করমুক্ত করেছে। সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, মধ্যপ্রদেশ সরকার জানিয়েছে, রাজ্যের পুলিশ সদস্যদের ছবিটি দেখার জন্য ছুটি দেওয়া হবে।

সম্প্রতি সংবাদ সংস্থা এএনআই-এর সাথে কথা বলার সময় অনুপম বলেছিলেন, “কাশ্মীর ফাইলগুলি আমার জন্য শুধু একটি ফিল্ম নয়, এটি আমার জন্য একটি ক্ষত যা বছরের পর বছর ধরে সারা জীবনেও পূরণ হয়নি এবং কখনও পূরণ হবে না৷ আমার জীবন কেমন? আত্মীয়স্বজন।বন্ধুরা 32 বছর আগে বেঁচে আছে, যখন তারা তাদের বাড়ি, পরিবেশ, চাকরি, শহর ও গ্রাম থেকে বিতাড়িত হয়েছিল। পরবর্তীতে তাদের ট্র্যাজেডি দেশের মানুষ মেনে নেয়নি। আমি তাদের সবাই লাখো মানুষের প্রতিনিধিত্ব করছিলাম। যারা স্থানান্তরিত হয়েছিল 19 জানুয়ারী, 1990 তারিখে।”

The Kashmir Files: Interesting facts about ‘The Kashmir Files’

পাঁচটির মধ্যে পাঁচটি রেটিং… বিনা দ্বিধায় রাজ্য বিনোদন কর ছাড়… শর্ট ফিল্ম হিসেবে রেকর্ডের সংগ্রহ… যাই হোক… এই ছবিটি বন্ধে আদালতে জনস্বার্থ মামলা… এমন একটি চলচ্চিত্রের মতো সমালোচনাও দুই উপদলের মধ্যে অশান্তি… ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই যে সংবেদনগুলি তৈরি করা হচ্ছে … এর মধ্যে এখনও কী আছে? মানুষের মুখে গোত্র কেন?

‘দ্য কাশ্মীর ফাইলস’ কোনো মেলোড্রামা নয় যা দর্শকদের কল্পনায় ডুবিয়ে দেয়। বিক্ষিপ্ত স্বপ্নের পর্দার রূপ .. অশান্ত লাখো জীবনের জন্য। এটি বাস্তব জীবনের একটি রূপ যা কিছু থিয়েটারে কাঁদে, নিজেদেরকে স্মরণ করে এবং তাদের কখনও ভুলে যাওয়া শিকড়কে স্মরণ করে। 1990-এর দশকে জম্মু ও কাশ্মীরে তীব্র বিদ্রোহ শুরু হয়। দাঙ্গা ছড়িয়ে পড়ে। স্বয়রা বন্দুক নিয়ে ঘুরলেন। তারা কাশ্মীরি হিন্দুদের ওপর হামলা চালিয়ে গণহত্যার সৃষ্টি করে। অত্যাচার সইতে না পেরে অনেক পরিবার নিজেদের বাড়িঘর, সম্পত্তি ও আত্মীয়স্বজন ছেড়ে দেশান্তরী হয়েছে। টিয়ার-জার্কার ফর্ম হল ‘দ্য কাশ্মীর ফাইলস’। শুটিংয়ের প্রথম দিনে, পরিচালক বিবেক অগ্নিহোত্রী ঘোষণা করেছিলেন, “আমার চলচ্চিত্রটি সততার সাথে ইতিহাসের সবচেয়ে অমানবিক রক্তপাতের একটিতে ঝুলতে হবে।” তার ভাবনা ও পর্দার রূপ থেকে জন্ম নেওয়া চলচ্চিত্রটি একটি চাঞ্চল্য সৃষ্টি করছে।

The Kashmir Files: Actors Performances

পুষ্কর নাথ বলে কেঁদেছিলেন অনুপম খের। একজন প্রতারিত জমিদার, একজন কাশ্মীরি পন্ডিত যিনি সমস্ত কিছু হারিয়েছেন এবং সারা জীবনের জন্য মাথা নত করেছেন হিসাবে তার পারফরম্যান্সকে শীর্ষে নিয়ে যাওয়ার জন্য সকলেই তার প্রশংসা করে। দর্শন কুমারও নতুন প্রজন্মের প্রতিনিধি হিসেবে তার ভূমিকা পালন করেছেন। বিশেষ করে ফিল্মটি ক্লাইম্যাক্টিক দৃশ্যে ভালো অভিনয় করেছে। পল্লবী যোশী নিজেকে একজন অধ্যাপকের ভূমিকায় নিমজ্জিত করেছেন যিনি একটি মহিমান্বিত কণ্ঠে শব্দের বুলেট বিস্ফোরিত করেন এবং তার চোখ দিয়ে লক্ষ লক্ষ অনুভূতি প্রকাশ করেন। এই সিনেমার স্ক্রিপ্ট। অপ্রয়োজনীয় নাটকে আঘাত না করে প্রতিটি শব্দ দর্শকের হৃদয় ছুঁয়ে যায়। প্রতিটি সংলাপ, বিশেষ করে অনুপম খের অভিনীত একটি সংলাপ দর্শকদের চোখে জল এনে দেয়। সেই সময়ের রাজনীতিবিদ ও মিডিয়া কীভাবে শকুনি ও ইতিহাসকে বিকৃত করেছে তা স্পষ্টভাবে দেখানোর জন্য সমালোচকরাও পরিচালকের প্রশংসা করছেন। এই মুভিতে ক্যামেরা ওয়ার্ক মাস্ট। কাশ্মীরকে পৃথিবীর স্বর্গ প্রমাণ করতে ক্যামেরায় বন্দী হয়েছেন অনেক সুন্দরী।

আশেপাশের বিতর্ক: অনেকেই এই সিনেমাটি পছন্দ করেন। আরও সমালোচনার মুখে পড়েছেন। হরিয়ানা, মধ্যপ্রদেশ, গুজরাট, কর্ণাটক এবং গোয়ার রাজ্য সরকারগুলি অনিচ্ছাকৃতভাবে বিনোদন কর ভর্তুকি দিয়েছে। এটি সফলভাবে সর্বত্র প্রদর্শিত হয়েছে এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে একটি বড় হিট হয়ে উঠেছে। অন্যদিকে এই ছবিটিকে ঘিরে বিতর্কও কম নয়। মুদ্রার একদিকে ইঙ্গিত করে.. তারা এমন একটি বিভাগ ভাঙছে যা আমাদের ভিলেন হিসাবে দেখায়। উত্তর প্রদেশের একজন ব্যক্তি চলচ্চিত্রটি বন্ধ করার জন্য একটি আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন, বলেছেন যে পরিচালক আমাদের কাশ্মীরি পণ্ডিতদের গণহত্যাকারী হিসাবে চিত্রিত করে আমাদের অনুভূতিতে আঘাত করেছেন। বোম্বে হাইকোর্টের বেঞ্চ প্রযুক্তিগত সমস্যা উল্লেখ করে আবেদনটি খারিজ করে দিয়েছে। ভারতীয় সশস্ত্র বাহিনীতে স্কোয়াড্রন লিডার হিসেবে দায়িত্ব পালন করা একজন শহীদ সৈনিকের স্ত্রী ছবিটির বিরুদ্ধে মানহানির মামলা করেছেন। অভিনেত্রী পল্লবী অভিযোগ করেছেন যে কাশ্মীরে শুটিং চলাকালীন স্থানীয় নেতাদের কাছ থেকে তিনি বেশ কয়েকটি হুমকি পেয়েছিলেন। অভিনেতাদের বিরুদ্ধে ফতোয়াও জারি করা হয়। যাইহোক.. বিতর্কিত, বাস্তবধর্মী কাহিনী তুলে ধরা হলেও এবং স্বল্প বাজেটে চলচ্চিত্রটি নির্মিত হলেও.. কোথাও কোনো আলগা ফিট ছাড়াই গল্প এবং আখ্যান যেভাবে পরিচালিত হয়েছে তাতে সবকিছু বিরক্ত হয়ে যাচ্ছে।

দ্য কাশ্মীর ফাইলের ভিন্ন স্টাইল: ফিল্মটির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর শুরু থেকেই একটি ভিন্ন স্টাইল রয়েছে। কমার্শিয়াল হ্যাং থেকে দূরে থাকা .. স্টোরিলাইন হিসেবে বাস্তবসম্মত উপাদান বেছে নেয়। আগের ‘তাসখন্দ ফাইল’ও ছিল চাঞ্চল্যকর। তিনি একটি সিনেমার জন্য এতটাই মরিয়া.. মাস ধরে কাশ্মীরের ফাইলের পুরো শুটিং চলছে। কিন্তু গল্পের জন্য দুই বছর গবেষণা করেছেন। কাশ্মীর রাজ্য পেরিয়ে আসা সাতশো কাশ্মীরি পণ্ডিতের সাক্ষাৎকার নিয়েছেন। তিনি চান প্রতিটি চলচ্চিত্রের একটি অর্থ ও অর্থ থাকুক। সিনেমা হল সমাজ ও বাস্তবতার দর্পণ।