রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন
রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন: তাঁর জীবন, কর্ম এবং উপলক্ষ্যে

Posted on

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন বাঙালি জাতির জন্য একটি গৌরবময় দিন। তিনি একজন বিখ্যাত বাংলা কবি, সাহিত্যিক, চিন্তাবিদ এবং বিচারক ছিলেন। তাঁর সৃজনশীলতা ও আলোকিত মনের ব্যক্তিত্ব বাঙালি সংস্কৃতির প্রতীক হিসেবে গন্য হয়। জন্মদিনের উপলক্ষ্যে তাঁর সাহিত্যিক কর্মকাণ্ড ও ব্যক্তিত্ব নিয়ে এই লেখাটি লেখা হল।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন বাংলা

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন প্রতিবছর পূর্ববর্তী জন্মদিনের সমান গৌরব দিয়ে স্মরণ করা হয়। তিনি (৭ মে ১৮৬১ – ২৫ বৈশাখ ১২৬৮ – বঙ্গাব্দ) কলকাতায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর ছিলেন যিনি তখন কলকাতা বিশ্ববিদ্যালয়ে সংবাদ প্রকাশ করতেন। তিনি ছিলেন একজন বিখ্যাত স্বতন্ত্র বাংলা সাহিত্যিক এবং রাজনৈতিক নেতা।

রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন সাহিত্যের প্রথম ভাষাবিদ

এছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একজন উপজাতি উন্নয়ন কর্তা। তিনি বঙ্গভঙ্গের পর বাঙালি জাতির জাতীয় আত্মগৌরব পুনরুদ্ধার এবং জাতির স্বাধীনতা প্রচারে তাঁর মহান ভূমিকা ছিল। তাঁর সৃজনশীলতা ব্যবহার করে তিনি একটি নতুন সাহিত্য প্রজন্ম উত্থাপন করেন যা দেশবিদেশে বিখ্যাত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য জগতে অসদৃশ প্রতিভাশালী কবি হিসেবে পরিচিত। তিনি ছিলেন গীতিকার, কবি, উপন্যাসকার, নাট্যকার, লেখক এবং চিন্তাবিদ। তাঁর সৃজনশীলতা এবং বিচারপরতা তাঁকে দেশ ও বিদেশে বিশ্ববিখ্যাত করে তুলে ধরেছে। তাঁর প্রসিদ্ধ কবিতা “জনগনমন” হল ভারতের জাতীয় সঙ্গীত ও জাতীয় গান হিসেবে পরিচিত।

এছাড়াও পড়ুন: চৌধুরী চরণ সিং এর জীবনী | বাংলায় চৌধুরী চরণ সিং জীবনী

রবীন্দ্রনাথ ঠাকুর বিভিন্ন ধরনের সাহিত্য রচনা করেন। তিনি কবিতা, গান, ছড়া, নাটক, উপন্যাস

রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ও গান

তাঁর কবিতা ও গানের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল “বাংলা আমার মা”, “আমার সখা”, “একলা চলো রে” ইত্যাদি। তাঁর উপন্যাসের মধ্যে সবচেয়ে পরিচিত হল “ঘরে-বাইরে”। তাঁর নাটকগুলির মধ্যে “চন্দ্রলেখা”, “বিসর্জন”, “মালিনী” এবং “দক্ষিণা” সবচেয়ে পরিচিত।

এছাড়াও পড়ুন: মাওলানা আবুল কালাম আজাদ জীবনী

রবীন্দ্রনাথ ঠাকুরের গ্রন্থ

রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি সংস্কৃতি এবং সাহিত্যের একজন অগ্রণী। তিনি ছিলেন বিশ্বব্যাপী সাহিত্যিক ও সংস্কৃতিবিদ। তাঁর গ্রন্থ “ঘরে-বাইরে”, “গীতাঞ্জলি”, “গীতবিতান”, “চৈতালি”, “জীবনস্মৃতি”, “মনসী”, “সাধনা” এবং “শেষ সপ্তক” সাহিত্যের শিখর হিসেবে গন্য।

একজন সৃজনশীল ও সংস্কৃতিবাদী হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুর সমাজের পরিবেশে অসামান্য জ্ঞান ও বুদ্ধিমান ছিলেন। তিনি কখনও অন্যের পেছনে না চলে সবসময় স্বতন্ত্র ভাবে চলেন।

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম ও মৃত্যু সাল

(জন্ম ৭ মে ১৮৬১ – ২৫ বৈশাখ ১২৬৮ – বঙ্গাব্দ) (মৃত্যু ৭ আগস্ট ১৯৪১ (বয়স ৮০)

রবীন্দ্রনাথ ঠাকুরের ডাক নাম কি

ভানুসিংহ ঠাকুর (ভণিতা)

রবীন্দ্রনাথ ঠাকুরের বাবার নাম কি

দেবেন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঠাকুরের মায়ের নাম কি

সারদা দেবী

রবীন্দ্রনাথ ঠাকুরের স্ত্রীর নাম কি

মৃণালিনী দেবী

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম কাব্যগ্রন্থের নাম কি

বনফুল

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম কবিতার নাম কি

অভিলাষ