রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন
রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন

রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী 2022: তাঁর 161তম জন্মবার্ষিকীতে শেয়ার করার জন্য কবিগুরুর উক্তি

Posted on

প্রতি বছর 7 মে রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী হিসাবে পালিত হয়, কারণ এই দিনে মহান ভারতীয় বহুমাথের জন্ম হয়েছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান হল কলকাতা, বর্তমানে কলকাতা নামে পরিচিত। রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী সারা বিশ্বের বাঙালিদের দ্বারা উদযাপন করা একটি বার্ষিক সাংস্কৃতিক উৎসব। শুভেচ্ছা, রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী 2022

আজ ৭ মে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করছে তার জন্মবার্ষিকীতে। 1861 সালে জন্মগ্রহণকারী, কবি, চিত্রশিল্পী, লেখক এবং নাট্যকার হিসাবে ঠাকুরের অপরিসীম অবদান আজও ভারতীয় শিল্প ও সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে রয়ে গেছে।

দিনটি বাংলা মাসের বৈশাখ বা ​​পঁচিশে বৈশাখের 25 তারিখে পড়ে। দিবসটি উদযাপনের জন্য, স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানে নাটক, নৃত্য ও কবিতা প্রতিযোগিতা সহ বেশ কয়েকটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রবীন্দ্রনাথ ঠাকুরের কীর্তি:

রবীন্দ্রনাথ ঠাকুর 16 বছর বয়সে ভানুসিংহ ছদ্মনামে তাঁর প্রথম রচনাটি প্রথম প্রকাশ করেন। গুরুদেব, কবিগুরু এবং বিশ্বকবি নামেও পরিচিত, তিনিই প্রথম অ-ইউরোপীয় যিনি 1913 সালে তাঁর কবিতা সংকলন গীতাঞ্জলির জন্য সাহিত্যে নোবেল পুরস্কার পান।

এছাড়াও পড়ুন: বাংলা মাসের ক্যালেন্ডার ২০২২

Tagore’s works including Ghare Baire, Chokher Bali, Jogajog, Gora and Monihara still hold relevance today. Many renowned filmmakers have made brought his works to life on screen including Rituparno Ghosh, Satyajit Ray and Tapan Sinha.

নোবেল বিজয়ী রবীন্দ্রসংগীতও লিখেছেন , 2,000 টিরও বেশি গানের সংকলন।

ঠাকুর এমনকি বাঙালি শিল্প ও সংস্কৃতিতে ব্যাপক অবদান রেখেছিলেন এবং একজন চিত্রশিল্পী হিসেবেও খ্যাতি অর্জন করেছিলেন। তিনি 1921 সালে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন, যা দেশের প্রাচীনতম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি।

ঠাকুর দুটি জাতির জাতীয় সঙ্গীত রচনা করার অনন্য গৌরব ধারণ করেছেন- ভারত ও বাংলাদেশের।

চলুন দেখে নেই রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে তার কিছু উক্তি

  • “বিশ্বাস হল সেই পাখি যে ভোরের অন্ধকারে আলো অনুভব করে।”
  • “মানুষ জীবন থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে শিক্ষাটি শিখতে পারে তা হল এই পৃথিবীতে ব্যথা নেই, তবে এটিকে আনন্দে রূপান্তর করা তার পক্ষে সম্ভব।”
  • “আপনি শুধু জলের দিকে তাকিয়ে সমুদ্র অতিক্রম করতে পারবেন না।”
  • “মেঘ আমার জীবনে ভেসে আসে, আর বৃষ্টি বা ঝড় বয়ে আনতে নয়, আমার সূর্যাস্তের আকাশে রঙ যোগ করতে।”
  • “যে গাছ লাগায়, সে জানে যে সে কখনই তাদের ছায়ায় বসবে না, সে অন্তত জীবনের অর্থ বুঝতে শুরু করেছে।”
  • “যদি আপনি কাঁদেন কারণ আপনার জীবন থেকে সূর্য চলে গেছে, তবে আপনার অশ্রু আপনাকে তারা দেখতে বাধা দেবে।”