সিস্টেমিক লুপাস এরিথেটোসাস
সিস্টেমিক লুপাস এরিথেটোসাস

সচেতনতার অভাব, সমর্থন উদ্বেগ লুপাস রোগীদের

Posted on

এমন একটি অবস্থার কথা কল্পনা করুন যখন ইমিউন সিস্টেম নিজেই টিস্যু এবং অঙ্গগুলিকে আক্রমণ করে, তাদের বিদেশী সংস্থা বলে ভুল করে।

এমন একটি অবস্থার কথা কল্পনা করুন যখন ইমিউন সিস্টেম নিজেই টিস্যু এবং অঙ্গগুলিকে আক্রমণ করে, তাদের বিদেশী সংস্থা বলে ভুল করে। কত ক্ষতিকর! সিস্টেমিক লুপাস এরিথেমাটোসাস হল এমন একটি দীর্ঘস্থায়ী অটোইমিউন রোগ যা ত্বক, কিডনি, রক্তকণিকা এবং মস্তিষ্ক সহ শরীরের যে কোনও অংশকে প্রভাবিত এবং ক্ষতি করতে পারে। মঙ্গলবার আরেকটি বিশ্ব লুপাস দিবস চিহ্নিত করে, সারা বিশ্বের মানুষের উপর এই রোগের প্রভাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করে। লুপাস ট্রাস্ট অফ ইন্ডিয়ার কাছে পাওয়া তথ্য অনুসারে, একটি পাবলিক চ্যারিটেবল ট্রাস্ট, কেরালায় প্রায় 40,000 লুপাস রোগী রয়েছে। জাতীয়ভাবে এই সংখ্যা প্রায় ১০ লাখ।

“সচেতনতার অভাব হল একটি প্রধান সমস্যা যা অনেকেই রোগের সম্মুখীন হয়,” বলেছেন ডাঃ ইন্দু গোপি, একজন রোগী এবং লুপাস ট্রাস্ট অফ ইন্ডিয়ার সহ-প্রতিষ্ঠাতা৷ “রোগীদের পরিবারের সদস্যদের এবং সমাজের সাধারণভাবে সঠিক জ্ঞান এবং সচেতনতার সাথে সহানুভূতিশীল হওয়া প্রয়োজন।

এই রোগটি ক্যান্সারের চেয়েও মারাত্মক এবং তবুও আমরা কোন সহায়তা পাই না। খুব অল্প বয়স থেকেই লড়াই শুরু হয়, এই রোগটি অত্যন্ত অনির্দেশ্য। আপনাকে কেবল এটির সাথে বেঁচে থাকার উপায় খুঁজে বের করতে হবে এবং চিকিত্সার মাধ্যমে যন্ত্রণাদায়ক ব্যথা। 

বিশ্ব লুপাস দিবস উন্নত রোগীর স্বাস্থ্যসেবা, লুপাসের কারণ ও নিরাময়ের বিষয়ে গবেষণা বৃদ্ধি এবং প্রাথমিক রোগ নির্ণয়ের উপর জোর দেয়। “বিলম্বিত রোগ নির্ণয় প্রধান অঙ্গগুলির মারাত্মক ক্ষতি করতে পারে। আমরা এমন অনেক ক্ষেত্রে এসেছি যেখানে বিলম্ব রোগীদের উপর ধ্বংসাত্মক প্রভাব ফেলেছিল এবং তাদের আর্থিকভাবেও বোঝা পড়েছিল। এই রোগের কোন স্থায়ী নিরাময় নেই,” ডাঃ ইন্দু উল্লেখ করেন। 

ট্রাস্ট বিপিএল স্বাস্থ্য প্রকল্পের অধীনে লুপাসকে অন্তর্ভুক্ত করার দাবি করে, বীমা কভারেজের জন্য গুরুতর অসুস্থতা বিভাগ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিল, 2016 এর অধীনেও। এটি অঙ্গ ওষুধের তালিকার অধীনে রোগটি অন্তর্ভুক্ত করে ওষুধের ভর্তুকিও চায়। “লুপাসের চিকিত্সা প্রাথমিক দিন থেকে উল্লেখযোগ্যভাবে বিকশিত হয়েছে। 10 বছর ধরে রোগীদের বেঁচে থাকার হার, গত কয়েক দশক ধরে নাটকীয়ভাবে বেড়েছে প্রায় 40% থেকে 90%-এর বেশি,” বলেছেন ডাঃ সন্দীপ সুরেন্দ্রন, অমৃতা হাসপাতালের রিউমাটোলজি এবং ক্লিনিকাল ইমিউনোলজি বিভাগের সহকারী অধ্যাপক, কোচি। তিনি বলেন, লুপাসের চিকিৎসার জন্য বিভিন্ন ওষুধ ব্যবহার করা হয়। “বেঁচে থাকার উন্নতি সম্ভবত একাধিক কারণের কারণে হয়েছে, যার মধ্যে আরও সংবেদনশীল ডায়াগনস্টিক পরীক্ষা এবং দ্রুত চিকিত্সা সহ প্রাথমিক সনাক্তকরণ সহ,

সিস্টেমিক লুপাস এরিথেটোসাস কি? 

এটি একটি দীর্ঘস্থায়ী অটোইমিউন রোগ যা ঘটে যখন শরীরের প্রতিরোধ ব্যবস্থা তার নিজস্ব টিস্যু এবং অঙ্গগুলিকে আক্রমণ করে। এটি ত্বক, জয়েন্ট, রক্তকণিকা, কিডনি এবং মস্তিষ্ক সহ শরীরের যে কোনও অংশকে প্রভাবিত এবং ক্ষতি করতে পারে। 

কারণ ও উপসর্গ
কারণ স্পষ্ট নয়। লুপাসের লক্ষণগুলি পরিবর্তনশীল, এবং এর মধ্যে রয়েছে জ্বর, চুল পড়া, ক্লান্তি, প্রজাপতির ফুসকুড়ি (একাধিক রোগের একটি সাধারণ মুখের প্রতিনিধিত্ব), কিডনির কার্যকারিতার পরিবর্তন, এবং কিডনি এবং স্নায়ুতন্ত্রের সাথে জড়িত। প্রভাব হালকা থেকে জীবন-হুমকির মধ্যে পরিবর্তিত হয়। 

চিকিৎসা
রোগটি প্রধানত ইমিউনোসপ্রেশনের মাধ্যমে চিকিৎসা করা হয়। নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ এবং হাইড্রক্সিক্লোরোকুইন। রোগের দ্রুত নিয়ন্ত্রণ এবং রোগীর স্বাস্থ্যের উন্নতির জন্য প্রাথমিক পর্যায়ে Glucocorticoids দেওয়া হয়। লুপাসের জন্য স্টেরয়েড হ্রাস করে রোগের শিখা প্রতিরোধ করার জন্য দ্বিতীয়-লাইন থেরাপির পছন্দটি অত্যন্ত স্বতন্ত্র এবং সাধারণত প্রভাবিত নির্দিষ্ট অঙ্গ দ্বারা পরিচালিত হয়।