এপিজে আব্দুল কালাম এর বায়োগ্রাফি

Posted on

এপিজে আব্দুল কালাম (APJ Abdul Kalam) ভারতীয় মহান বিজ্ঞানী ও রাষ্ট্রপতি ছিলেন। তিনি ১৫ অক্টোবর ১৯৩১ সালে তামিলনাড়ুর রামেশ্বরম নামক একটি গ্রামে জন্মগ্রহণ করেন।

এপিজে আব্দুল কালাম বাচ্চাদের সময় হতে উন্নয়নশীল একজন ছিলেন। তিনি পড়াশোনার প্রতি অভিনব আকর্ষণ ছিলেন এবং তাদের প্রচুর উৎসাহ দিয়ে প্রচুর ভালবাসা ও সম্মান জানাতেন। তিনি ভবিষ্যতে বিজ্ঞানী হতে ইচ্ছা করতেন।

এপিজে আব্দুল কালাম প্রাথমিক শিক্ষা নিজ গ্রামের প্রাথমিক বিদ্যালয়ে পেলেন। তিনি পরবর্তীতে তামিলনাড়ুর রামেশ্বরম সেন্ট্রাল স্কুলে ভর্তি হন। তাঁর একজন শিক্ষক তাঁর বৈজ্ঞানিক মনোযোগ উদ্বেগ করে দিয়েছিলেন।

এপিজে আব্দুল কালাম ১৯৫৪ সালে মদরাস বিশ্ববিদ্যালয়ে প্রথম বিজ্ঞান শ্রেণিতে ভর্তি হন। তিনি পরবর্তীতে পদ্মশ্রী ও পদ্মভূষণ সহ

Apj Abdul কালাম ১৯৫৫ সালে পাইলট হিসেবে ভারতীয় বিমান নৌকা থেকে যুদ্ধ বিমান চালান শিখতে চলে গেছেন। তিনি ভবিষ্যতে একজন বিজ্ঞানী হিসেবে স্পেস প্রোগ্রামে যোগ দিতে চান।

Apj Abdul কালাম ১৯৬২ সালে ভারতের রকেট প্রযুক্তি পরিষদে যোগদান করেন। তিনি বিভিন্ন উন্নয়নশীল রকেট প্রকল্পে কাজ করেন এবং স্পেস প্রোগ্রামে যোগ দিতে চান।

Apj Abdul কালাম ১৯৬৯ সালে ভারতীয় স্পেস প্রোগ্রামে যোগদান করেন। তিনি একজন অভিজ্ঞ বিজ্ঞানী হিসেবে স্পেস রিসার্চ করে এবং ভারতের স্পেস প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

এছাড়াও পড়ুন: চৌধুরী চরণ সিং এর জীবনী | বাংলায় চৌধুরী চরণ সিং জীবনী

Apj Abdul কালাম ১৯৯২ সালে ভারতের রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন। তিনি দুই কাজে খুবই গুরুত্বপূর্ণ কাজ করেন প্রথমতঃ তিনি দেশকে প্রগতির পথে নিয়ে যেতে চেষ্টা করেন এবং দ্বিতীয়তঃ তিনি যুদ্ধ বিষয়ক

Apj Abdul কালাম ১৯৯৭ সালে ভারতের রাষ্ট্রপতি পদ থেকে অবসর নেন। তারপর থেকে তিনি সবচেয়ে বেশি সময় বিজ্ঞান এবং প্রযুক্তির উন্নয়ন এবং তাদের উপযোগ দিয়ে দেশকে এগিয়ে নিতে চেষ্টা করেন।

এপিজে আব্দুল কালাম একজন অভিজ্ঞ বিজ্ঞানী ছিলেন এবং তাঁর প্রতিষ্ঠানগুলি বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছিল। তিনি সমস্যা এবং জটিলতা সম্মোহন করার দক্ষ ছিলেন এবং তাঁর মন্তব্য এবং সুপারিশগুলি জ্ঞান ও বিজ্ঞান সম্পর্কে নতুন প্রজন্মের জন্য উপযোগী ছিল।