বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ
বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ

বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ আজকে বাংলা মাসের কত তারিখ

Posted on

বাংলা ক্যালেন্ডার, অথবা বঙ্গাব্দ, হল বাংলা সনের আওতায় ব্যবহৃত তাঁবুল যা বাংলা সনের বছরগুলো গণনা করে। বাংলা ক্যালেন্ডার হল একটি লুনি-সোলার ক্যালেন্ডার, অর্থাৎ সূর্য এবং চাঁদের চক্র দুটি ব্যবহৃত হয়। এটি মূলত হিন্দু পরিবারে ব্যবহৃত হয়, তবে বাঙ্গালী সম্প্রদায়ও এই ক্যালেন্ডার ব্যবহার করে।

সুচিপত্র

বাংলা মাসের ২০২৩ আজকের তারিখ আজকে বাংলা মাসের কত তারিখ

১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার

বাংলা সনের একটি বছর দুইটি মাস বিশিষ্ট হয় বৈশাখ ও কার্তিক। প্রতিটি মাস একটি সংখ্যার নাম দেওয়া হয়। সংখ্যার নাম সঙ্গে একটি বাক্যাংশ যোগ করে প্রতিটি মাসের নাম নির্ধারিত হয়। বাংলা ক্যালেন্ডারে প্রতিটি মাসের দিনগুলো নির্ধারিত থাকে এবং মাসের শেষ একটি দিন যুক্ত হয়।

ক্যালেন্ডারে প্রতিটি মাসের নাম এবং তার সংখ্যা নিচে দেওয়া হল:

  • বৈশাখ ১
  • জ্যৈষ্ঠ ২
  • আষাঢ় ৩
  • শ্রাবণ ৪
  • ভাদ্র ৫
  • আশ্বিন ৬
  • কার্তিক ৭
  • অগ্রহায়ণ ৮
  • পৌষ ৯
  • মাঘ ১০
  • ফাল্গুন ১১
  • চৈত্র ১২

2023 সালের বিশেষ গুরুত্বপূর্ণ তারিখ

2023 সালের পহেলা বৈশাখ কত তারিখে

Pohela Boishakh (পহেলা বৈশাখ) 14th April 2023

Noboborsho (নববর্ষ) 14th April 2023

2023 সালের ঈদুল ফিতর কত তারিখে

2023 সালের ঈদুল ফিতর তারিখটি প্রকাশ করা হয় নি। এটি ইসলামিক পঞ্জিকার চাঁদ দেখার উপর নির্ভর করে যা প্রতিবছর বিভিন্ন দেশে ভিন্ন হতে পারে। তবে, বিশ্ব মুসলিম সম্প্রদায়ের সাধারণ নির্দেশ মোতাবেক ঈদুল ফিতর উত্তরায় ও দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার অধিকাংশ দেশে একই দিনে পালিত হয়। সাধারণত ঈদুল ফিতর একটি দুই-দিনের উৎসব, যা ঈদের পরের দিন শুরু হয়। তাই আশা করা যাচ্ছে যে 2023 সালে ঈদুল ফিতর উত্তরায় ও দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার অধিকাংশ দেশের মধ্যে একটি দিনে হবে।

Eid al-Fitr (ঈদুল ফিতর) (Expected date: 21th-22th Apr 2023)

2023 সালের ঈদুল আযহা কত তারিখে

ঈদুল আযহা বা ঈদের দুটি উৎসবের মধ্যে একটি যা মুসলিম দক্ষিণ এশিয়া এবং আফ্রিকার কিছু দেশে পালিত হয়, সেটি ঈদুল আযহা বা ঈদের ছত্রদিশে প্রতিবছর বিভিন্ন দিনে পালিত হয়। 2023 সালে ঈদুল আযহা তারিখটি প্রকাশ করা হয় নি। এটি চাঁদ দেখার উপর নির্ভর করে প্রতিবছর বিভিন্ন দিনে হতে পারে এবং এটি বিভিন্ন দেশের সরকারের ঘোষণার উপর ভিত্তি করে ঘোষিত হয়। তাই ঈদুল আযহা এর তারিখ সম্পর্কে নিশ্চিততা থাকা অসম্ভব।

Eid al-Adha (ঈদুল আযহা) (Expected date: 28th-29th August 2023)

2023 সালের দুর্গা পূজা কত তারিখে

দুর্গা পূজা একটি হিন্দু উৎসব যা ভারতীয় উপমহাদেশে পালিত হয়। 2023 সালে দুর্গা পূজা তারিখ হল । 20 অক্টোবর (সোমবার), যা হল মহালয়া আমাবস্যা থেকে শুরু হয়। এবারে সেই দিন হল শনিবার এবং দুর্গা পূজা উদযাপন হবে প্রথম অক্টোবর, রবিবার।

Durga Puja (দুর্গা পূজা) 20th to 24th October 2023

2023 সালের দীপাবলি কত তারিখে

2023 সালের দীপাবলি উজ্জীবিত করার জন্য কোনো নির্দিষ্ট তারিখ নেই। দীপাবলি হিন্দু ধর্মীয় উৎসব যা প্রতিবছর কার্তিক মাসের নভেম্বর মাসের অন্তিম পৌর্ণিমা দিনে পালিত হয়। তাই প্রতিবছরের মধ্যে দীপাবলির তারিখ পরিবর্তিত হয় না। তবে, 2023 সালে দীপাবলির তারিখ হবে 12 নভেম্বর বা 14 নভেম্বর অথবা সেই সাথে আগের বা পরের কয়েকটি দিনের মধ্যে হতে পারে।

Diwali (দীপাবলি) 12th November 2023

2024 সালের বিশেষ গুরুত্বপূর্ণ তারিখ

2024 সালের সরস্বতী পূজা কত তারিখে

Saraswati Puja (সরস্বতী পূজা) 14th February 2024

2024 সালের দোল পূর্ণিমা কত তারিখে

Dol Purnima (দোল পূর্ণিমা) 25th March 2024

2024 সালের শবে বরাত কত তারিখে

Shab-e-Barat (শবে বরাত) 26th February 2024

2024 সালের মহালয়া কত তারিখে

Mahalaya (মহালয়া) 2th October 2024

2024 সালের কালী পূজা কত তারিখে

Kali Puja (কালী পূজা) 31th October 2024

2024 সালের ভাইফোঁটা কত তারিখে

Bhai Phota (ভাইফোঁটা) 31st October 2024

2024 সালের জন্মাষ্টমী কত তারিখে

Janmashtami (জন্মাষ্টমী) 26rd August 2024

এছাড়াও পড়ুন: বাংলা ক্যাপশন 2023 Best Bengali Caption 2023

বাংলা ক্যালেন্ডারে বর্ষটি চলে যায় নতুন চাঁদ এবং সূর্যের আকাশগমনের তারিখ এবং দিনের ভিত্তিতে। বাংলা ক্যালেন্ডারে একটি বছর ১২ মাস থাকে এবং প্রতিটি মাস প্রায় ৩০ দিন হয়। তবে, কার্তিক এবং মাঘ মাস একটি সংখ্যার নিচে দিন হয়, যার ফলে এই দুটি মাস ২৯ দিন বা ৩০ দিন হয়।

বাংলা ক্যালেন্ডারে প্রতিটি মাসের প্রথম দিনটি বিশেষ দিন হয়। বৈশাখ মাসের প্রথম দিনটি বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ নামে পরিচিত, যা একটি গৌরবময় উৎসব। এছাড়াও, কার্তিক মাসের প্রথম দিনটি কালী পূজা নামে পরিচিত, যা হিন্দু ধর্মের একটি বড় উৎসব

বাংলা ক্যালেন্ডার 2023

বাংলা ক্যালেন্ডারে আশ্বিন মাসের প্রথম দিনটি মহালয়া প্রতিপদ নামে পরিচিত, যা পিতৃতর্পণ উৎসবের পর্ব হিসেবে পরিচিত। চৈত্র মাসের প্রথম দিনটি বাংলা নববর্ষ বা পয়লা বৈশাখ নামে পরিচিত, যা আবহাওয়ায় পিঠে পিঠে উৎসবের জন্য ব্যবহার করা হয়।

বাংলা ক্যালেন্ডারের সঙ্ক্রান্ত এই সমস্ত উৎসব ও বিশেষ দিন গৌরবময় এবং সমাজের জীবনে গভীর প্রভাব ফেলে। বাংলা সংস্কৃতি ও ঐতিহ্য বিভিন্ন উৎসবের মাধ্যমে প্রকাশ পায় এবং বাঙালির সামাজিক ও সাংস্কৃতিক জীবনের একটি গৌরবময় অংশ হয়।

  • বাংলা ক্যালেন্ডারে অনেক গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক উৎসব রয়েছে। এগুলোর মধ্যে জনপ্রিয় উৎসবগুলো হলো দুর্গা পুজো, কালীপূজা, দীপাবলি এবং হলী।

দুর্গা পুজো বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে উল্লেখযোগ্য উৎসব হিসেবে পরিচিত। এটি বছরের শারদীয় নবপ্রতিবদীতে প্রতিবছর উল্লসিত হয়। কালীপূজা বাংলাদেশ ও ভারতে বিশেষভাবে পূজা হয়। এটি দেবী কালীর উপস্থাপন করে এবং বিশেষ প্রসাদ এবং উপহার সম্পর্কিত উৎসব। দীপাবলি বাংলাদেশ ও ভারতে উল্লেখযোগ্য উৎসব হিসেবে পরিচিত। এটি পৌরাণিক অসুর নরকাসুর জয়ের উপলক্ষে প্রতিবছর প্রস্তুত করা হয়। হলী বাংলাদেশ ও ভারতে একটি সাম্প্রতিক উৎসব হিসেবে পরিচিত। এটি প্রবোধন উৎসব হিসেবে

এছাড়াও পড়ুন: সবচেয়ে বেশি বেতন পাওয়া ক্রিকেটার

বাংলা ক্যালেন্ডারে আরও অনেক উৎসব রয়েছে। পোহেলা বৈশাখ, রবীন্দ্র জয়ন্তী, শহীদ দিবস এবং বিজয় দিবস একটি

বাংলা ক্যালেন্ডারে আরও কিছু উল্লেখযোগ্য উৎসব।

পোহেলা বৈশাখ বাংলাদেশ এবং ভারতে উল্লেখযোগ্য উৎসব। এটি বাংলা নববর্ষ হিসেবে পরিচিত এবং প্রতিবছর প্রস্তুত করা হয় বৈশাখ মাসের প্রথম দিনে। রবীন্দ্র জয়ন্তী বাংলাদেশ ও ভারতে রয়েছে। এটি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উদযাপন করে। শহীদ দিবস বাংলাদেশে উল্লেখযোগ্য উৎসব হিসেবে পরিচিত। এটি দেশের মুক্তিযুদ্ধে নিহত হয়ে গেছেন সকল শহীদদের স্মরণে উদযাপন করে। বিজয় দিবস বাংলাদেশ এবং ভারতের উল্লেখযোগ্য উৎসব হিসেবে পরিচিত। এটি দেশের মুক্তিযুদ্ধের উদযাপন করে এবং বাংলাদেশের স্বাধীনতার জন্য