জুন কি রোটি’ প্রবাদটির অর্থ কী? সহজ ভাষায় বুঝুন

আজ ২ জুন। মানুষ প্রায়ই ‘দুই জুন কি রোটি’ নিয়ে রসিকতা করে। আজকের মতো ২ জুন, আজকে অবশ্যই রুটি খেতে হবে কারণ ‘২শে জুনের রুটি পাওয়া খুব কঠিন’।

2 জুন: আজ 2শে জুন। মানুষ প্রায়ই ‘দুই জুন কি রোটি’ নিয়ে রসিকতা করে। আজকের মতো ২ জুন, আজকে অবশ্যই রুটি খেতে হবে কারণ ‘২ জুনের রুটি পাওয়া খুব কঠিন’। এ ছাড়া ‘সেই মানুষগুলো খুবই ভাগ্যবান যারা ২ জুনের রুটি পায়’। 2 জুনের সরল অর্থ হল দিনে দুই বেলা খাবার পাওয়া। যারা দুবেলা খাবার পান তারা ভাগ্যবান কারণ তারা পাচ্ছেন ‘দুই জুন কি রোটি’। যারা পরিশ্রম করেও দুবেলা খাবার পায় না তাদের জন্য কষ্ট হয়।

২ জুন মানে কি

‘২শে জুন’ মানে দুই বার। আওয়াধি ভাষায় ‘জুন’ মানে ‘সময়’। ‘দো জুন কি রোটি’ মানে আপনি দিনে দুই বেলা খাবার পাচ্ছেন। এর মানে আপনি ধনী। কেউ যদি ‘দুই জুন’ অর্থাৎ ‘দুইবেলা’ খাবার না পায়, তবে তার সম্পর্কে বলা হয় যে, অনেক পরিশ্রম করেও ‘দুই জুন কি রোটি’ ভাগ্যে আসে না, তার মানে ‘দুজনের খাবার’ নয়। বার’ পেতে পারে যাইহোক, 2শে জুন উত্তর ভারতে, বিশেষ করে পূর্ব উত্তর প্রদেশে খুব বিখ্যাত। কারণ এই ভাষাতেই এই ভাষা ব্যবহার করা হয়েছে। আজ অনেকেই সোশ্যাল মিডিয়ায় এটা নিয়ে রসিকতা করছেন। 

ইংরেজিতে 2 জুন এর অর্থ

আমরা যদি 2 জুনের অর্থ সঠিকভাবে নিই, তাহলে ইংরেজির ষষ্ঠ মাসের নাম জুন। যেহেতু আজ ইংরেজি জুন মাসের দ্বিতীয় দিন। তাই আজ ২ জুন। 

আজও ২১শে জুনের রুটি পাওয়া যাচ্ছে না

মনে রাখবেন যে ভারতে এখনও এমন কিছু মানুষ বাস করছেন যারা ‘২ জুনের রোটি’ পান না। 2017 সালের জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা অনুসারে, ভারতে 190 মিলিয়ন মানুষ আছে যারা ‘2 জুনের রোটি’ পান না। মানুষ যাতে ‘২ জুনের রোটি’ পেতে পারে সেজন্য করোনার সময় জনগণকে বিনামূল্যে রেশন বিতরণ করেছে সরকার। প্রায় 80 কোটি মানুষ এই প্রকল্প থেকে উপকৃত হয়েছেন বলে জানা গেছে।